ব্যাংক থেকে লোন নেওয়া কি জায়েজ

ব্যাংক থেকে লোন নিয়ে বাড়ি করা কি জায়েজ | ব্যাংক লোন দিয়ে ব্যাবসা করা যাবে কি | Sheikh Ahmadullah|
ব্যাংক থেকে লোন নেওয়া কি জায়েজ


ব্যাংক থেকে লোন নেওয়া কি জায়েজ

শায়খ আহমাদুল্লাহ কিছু কথা সুদ নিয়ে

জানতে চাই আমি জাপানে কিছুদিনের জন্য গিয়েছিলামএকটি দাওয়াতি সফরে সেখানে আমি অবস্থানকালীন সময়ে আমাদের প্রবাসী বাংলাদেশী ভাইদের কাছ থেকে জানতে পেরেছি যে সেখানে ব্যাংকলোন ছাড়া বাড়ি করা অলমোস্ট অসম্ভব এর মত এবংসবাই কমবেশি ব্যাংক লোনের মাধ্যমে বাড়ি করে থাকেন যেহেতু জাপানে কোন ব্যাংকের সুদ মুক্ত কোন লোন দিবে না। এবং খুবই সীমিত পরিসরে  সেই লোভ আমরা সামলাতে না পেরে অনেকেই লোন নিচ্ছে ।


ব্যাংক থেকে লোন নেওয়া কি জায়েজ | ব্যাংক ঋণ জায়েজ হওয়ার শর্তSheikh Ahmadullah


সম্পূর্ণরূপে হারাম একটি কাজ যে  হারাম যেটা বেশি পরিমাণে হারাম সেটা অল্প পরিমাণটাও হারাম হবে যার কারণে কত শতাংশ আপনাকে শুধু দিচ্ছে সেটা মুখ্য নয় সুদ  আপনি সুদের ভিত্তিতে না নেওয়ার কারণে আপনি হয়তো বা ক্ষতিগ্রস্ত হয়ে যাচ্ছেন আপনি সুদের ভিত্তিতে লোন নেওয়ার কারণে দুর্বৃত্তিতে লোন নেওয়ার কারণে আপনি হাত একটা বাড়ির মালিক হচ্ছেন না আপনি স্থাপনার মালিক হচ্ছেন না 
কিন্তু আল্লাহ রাব্বুল আলামীন সন্দেহাতীতভাবে আপনারজন্য জান্নাতে বাহিনীর নির্মাণ করবেন


ইসলামী ব্যাংক থেকে লোন নেওয়া যাবে কি? ইসলামী ব্যাংক থেকে লোন নেওয়া কি জায়েজ। আল্লামা হাসান জামিল


 দুনিয়ার জীবন খুবই সীমিতদেখতে দেখতে কিন্তু আমাদের পার হয়ে যাবে এ সময়টাপার করতে গিয়ে আল্লাহতালার এতবড় একটা জঘন্য অপরাধ আমাদেরকরা উচিত নয় যদি কোনো ইসলামী কোন প্রতিষ্ঠানে থাকে যারা লাভ নিয়ম অনুযায়ী থেকে লোন নিতে পারা যায়

ইসলামী ব্যাংক থেকে লোন নেওয়া কি জায়েজ 

ব্যাংক থেকে লোন নেওয়া কি জায়েজ? আপনি যদি ইসলামী মস্তিষ্কের একজন ব্যক্তি হয়ে থাকেন, এবং আপনার যদি বিশ্বাস করেন যে আল্লাহ সত্য ইসলাম সত্য, তাহলে আপনি এই সম্পর্কে অবগত হয়ে যান, যে ব্যাংক থেকে লোন নেয়া সম্পূর্ণ হারাম।


বাড়ি করা কিংবা গাড়ি কেনার জন্য ব্যাংক থেকে লোন নেওয়া কি জায়েজ?

আপনি বাড়ি কিংবা গাড়ি করেন যাই কিছু আপনি করেন না কেন ব্যাংক থেকে লোন নেওয়া জায়েজ নাই যদি সেই লোনে সুদ দিতে হয় এক পারসেন্ট হোক আর ২ পার্সেন্ট হোক আর ১০% হোক সুদ সুদ সম্পূর্ণভাবে হারাম।
এখন আপনি যদি ব্যাংক থেকে কোন প্রকার সুদ ছাড়া টাকা নিয়ে বাড়ি করতে পারেন বা গাড়ি করতে পারেন সেটা জায়েজ আছে।

Post a Comment

Post a Comment (0)

Previous Post Next Post