ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খোলার নিয়ম।।How to open a DBBL account

ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খোলার নিয়ম।।How to open a DBBL account
ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খোলার নিয়ম।।How to open a DBBL account

ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খোলার নিয়ম ২০২৩

আপনি জানেন কি, বাংলাদেশে সর্বপ্রথম যে ব্যাংকটি ল্যান্ড করেছে সেটি হলো ডাচ বাংলা ব্যাংক। সুতরাং যুক্তি অনুযায়ী কিন্তু এই ব্যাংকটিই সর্বপ্রথম বাংলাদেশের ব্যাংকিং খাতে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করেছে। বর্তমানে এই ব্যাংকটি দিচ্ছে ঘরে বসেই গ্রাহকের যেকোনো ব্যাংকিং সেবা কার্যক্রম পরিচালিত করতে পারার সুবর্ণ সুযোগ। সাথে এক্সট্রা সিকিউরিটির ব্যাপারটি তো থাকছেই।


ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খোলার নিয়ম 2023

Dutch Bangla Bank ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খোলার জন্য আপনাকে মূলত একটি ফরম পূরণ করতে হবে। প্রথমে আপনাকে এই বিষয়ে সিলেক্ট করে নিতে হবে যে আপনি আসলে ডাচ বাংলা ব্যাংকের কোন ধরনের একাউন্ট খুলতে চান। প্রয়োজনীয় সমস্ত ডকুমেন্ট জোগাড় করুন। ফরম পূরণ করে নিন। তবে এক্ষেত্রে অবশ্যই আপনি যে রেফারেন্সকৃত ব্যক্তির সহযোগিতায় একাউন্ট খুলতে চান, ওই ব্যক্তিকে সাথে নিয়ে যাবেন।


How to open a DBBL account 2023


আপনি যদি ডাচ বাংলা ব্যাংকে Dutch Bangla Bank একাউন্ট খুলতে চান তাহলে আপনাকে সমস্ত স্টেট বাই স্টেট করে ফলো করে যেতে হবে সেগুলো আমার এই পোষ্টের মাধ্যমে বা আর্টিকেল মাধ্যমে আপনাদেরকে দেখিয়ে দেওয়া হবে ইনশাআল্লাহ। 

1
প্রথমে আপনাকে এ বিষয়ে সিলেক্ট করে নিতে হবে যে আপনি আসলে Dutch Bangla Bank ডাচ বাংলা ব্যাংক অ্যাকাউন্টের কোন বিষয় করবেন স্টুডেন্ট একাউন্ট খুলতে চাচ্ছেন না সেভিং একাউন্ট করতে চাচ্ছেন।

2
যখন আপনার সিলেকশন সম্পূর্ণ হয়ে যাবে তখন আপনাকে উপরে উল্লেখিত যে সমস্ত ডকুমেন্ট বিভিন্ন অ্যাকাউন্টের জন্য মেনশন করা হয়েছে সে সমস্ত অ্যাকাউন্ট রিলেটেড ডকুমেন্ট সংগ্রহ করতে হবে।

3
এবার আপনি চাইলে এই ওয়েবসাইটে থেকে ডাউনলোডকৃত ফরমের লিংক দেওয়া আছে সেটি ডাউনলোড করে প্রিন্ট করে আউট করতে পারেন অথবা কাছের ব্রাঞ্চে গিয়ে সেটি কালেক্ট করে নিতে পারেন।

4
আপনি যখন তাদের দেয়া ফরম ফিলাপ করে নিবেন তখন তারা আপনাকে আপনার অন্যান্য ইনফরমেশন গুলো এই একাউন্টে সম্পৃক্ত করে দেবে।

5
এক্ষেত্রে অবশ্যই আপনি যে রেফারেন্সকৃত ব্যক্তি সহযোগিতা একাউন্ট খুলতে চান ওই ব্যক্তিকে সাথে নিয়ে যাবেন।


যখনই আপনি উপরে উল্লেখিত পন্থাগুলো অবলম্বন করে নেবেন তখন আপনি তাদের কাছে আপনার ফরম জমা দেবেন এবং একা মূলত দুই থেকে তিন দিনের মধ্যে একটিভ হয়ে যাবে ইনশাআল্লাহ।
ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খোলার নিয়ম মূলত উপরে উল্লেখিত সহজ পদ্ধতি তবে অ্যাকাউন্ট খোলার জন্য আপনার অবশ্যই আপনাকে নিকারত ব্রাশ কিংবা Dutch Bangla Bank ডাচ-বাংলা ব্যাংকের শাখায় সরঞ্জামনে উপস্থিত থাকতে হবে। 




ছাত্রদের বাস স্টুডেন্টদের ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খোলার নিয়ম



ডাচ বাংলা ব্যাংকের স্টুডেন্ট একাউন্ট করার নিয়ম।


আমাদের অনেক ছেলে মেয়ে বা আমরা নিজেরাই অনেক সময় বাড়ি থেকে দূরে লেখাপড়া করি তাই আমাদের মা-বাবা কিছু আমাদের অর্থ দিয়ে থাকেন বা লেনদেন করে থাকি সেই অর্থগুলো আমরা ব্যাংকের মাধ্যমে করতে পারলে আমাদের অনেক সুবিধা হয় । তাই Dutch Bangla Bank ডাচ বাংলা স্টুডেন্টের জন্য সুবিধা জনক ভাবে একটি অ্যাকাউন্টের তৈরি করার সিস্টেম করেছেন। ডাচ বাংলার এই একাউন্ট স্টুডেন্ট তৈরি করতে কি কি ডকুমেন্ট আমাদের প্রয়োজন সে ব্যাপারে আমি আপনাদের নিচে বিস্তারিত তুলে ধরলাম। 


Dutch Bangla Bank ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট খোলার নিয়ম


তবে স্টুডেন্টদের একটি Dutch Bangla Bank অ্যাকাউন্ট তৈরি করতে বেশ কিছু ডকুমেন্ট প্রয়োজন হয় না অল্পতেই একজন স্টুডেন্ট বা একজন ছাত্র ডাচ বাংলা একাউন্ট তৈরি। 


1 আপনাকে দুই কপি পাসপোর্ট সাইজের রঙিন ছবি দরকার

2 আপনার সর্বশেষ স্কুলের বেতনের স্লিপ প্রয়োজন হবে।

3 একজন নমনীয় এর প্রয়োজন হবে এবং নমিনের এক কপি ছবি ও তার জাতীয় পরিচয় পত্র ফটোকপি প্রয়োজন হবে।

3 সনাক্তকরণের ক্ষেত্রে একজন ব্যক্তি প্রয়োজন হবে ওই ব্যক্তির এক কপি ছবি ও জাতীয় পত্র জাতীয় পরিচয়পত্রে ফটোকপি।

4 একজন স্টুডেন্ট Dutch Bangla Bank ডাচ-বাংলায় একাউন্ট করতে হলে ১০০ টাকা কিংবা ৫০০ টাকা ব্যাংকিং জমা রাখতে হবে।


ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খোলার নিয়ম ২০২৩


তিন নাম্বারে আমরা যে সনাক্তিকের ক্ষেত্রে কথা বলেছি সনাক্তকারের ক্ষেত্রে পূর্বে অ্যাকাউন্ট আরও আছে সেই রকম কোন ব্যক্তি খুঁজে না পেলে ব্যাংকে উপস্থিত হওয়ার এমন একজন ব্যক্তি খুঁজে পাবেন যার একাউন্ট রয়েছে তাকে দিয়ে আপনার শনাক্ত করেন একাউন্টের সিগনেচার করাতে হবে। 

এরপর আপনি যদি ডকুমেন্ট সম্পূর্ণ কমপ্লিট হয়ে যায় তারপরে আপনি যেকোনো একটি শাখা গিয়ে আপনার স্টুডেন্ট বা ছাত্রের ডাচ বাংলা একাউন্ট খুলতে পারেন। 


আপনি যেহেতু স্টুডেন্ট অবশ্যই আপনার অনলাইনের নলেজ বা জ্ঞান আছে আপনি চাইলে অনলাইনে এ ফরম ফিলাপ করতে পারেন আমি আপনাদেরকে এই লিংক দিয়ে দিলাম লিংকের ক্লিক করে আপনার স্টুডেন্টের ফর্ম গুলো পূরণ করে নিবেন।


https://www.dutchbanglabank.com/forms/account_opening/Account-Opening-Form-Individual.pdf



যখন ফরম ফুল পূরণ করা হয়ে যাবে আপনার সেভ করে নিবেন তারপরে আপনি ইচ্ছে করলে আপনি এটি প্রিন্ট করে নিতে পারেন অথবা ফর্ম এর একটি নাম্বার রয়েছে সেই নাম্বারটি আপনার ডাচ-বাংলা শাখা গিয়ে তাদেরকে দিলে তারা ফরম নাম্বার মাধ্যমে আপনার ফর্মটি প্রিন্ট করে আপনার সিগনেচার নিয়ে জমা করে দেবেন।


যখন আপনার স্টুডেন্ট ডাচ বাংলা একাউন্ট এর ফরমটি জমা হয়ে যাবে তারপর আপনার এক থেকে দুই দিন তারা সময় নেবে আপনার অ্যাকাউন্টটি এক্টিভেট করার। 


HOW TO Dutch Bangla Bank Account Open বাংলা ব্যাংক একাউন্ট ওপেন


আপনি যদি সেভিং একাউন্ট ডাচ-বাংলা ব্যাংকে করতে চান তাহলে আপনি কি কি ডকুমেন্ট প্রয়োজন হবে 

1 পাসপোর্ট সাইজের দুই কপি রঙ্গিন ছবি প্রয়োজন হবে।

2 জাতীয় পরিচয় পত্র ড্রাইভিং লাইসেন্স কিংবা অন্য যে কোন সনদ আপনাকে সাথে নিয়ে যেতে হবে।

3 আপনি যদি ব্যবসায়ী হন তাহলে ট্রেড লাইসেন্স কিংবা ইটিং সার্টিফিকেট সাথে নিতে হবে

4 একজন নমনীয় নির্বাচন করতে হবে ওই ব্যক্তির এক কপি রঙ্গিন ছবি পাসপোর্ট সাইজের এবং তার জাতীয় পরিচয় পত্র ফটোকপি নিতে হবে।

5  এবং যার মারফতে আপনি Dutch Bangla Bank ডাচ বাংলা ব্যাংকে একাউন্ট করতে চান যেমন যার পূর্বে অ্যাকাউন্ট রয়েছে তার সনাক্ত করতে হবে এবং তার এক কপি রঙিন পাসপোর্ট সাইজের ছবি ও তার জাতীয় পরিচয় পত্র ফটোকপি প্রয়োজন হবে।

6  Dutch Bangla Bank ডাচ বাংলা একাউন্টে সেভিং একাউন্ট করতে হলে আপনাকে ৫০০ টাকা জমা রাখতে হবে। 

যখনই আপনি উপরোক্ত সমস্ত ডকুমেন্ট আপনার কাছে হবে তখন ইচ্ছে করলে আপনি ডাচ বাংলা যে কোন একটি শাখায় যেতে পারেন এবং একটি ফরম ফিলাপের একাউন্ট তৈরি করতে পারেন।


তবে আপনি যদি ইচ্ছে করেন আপনার ঘরে বসে অনলাইনে ফরম ফিলাপ করবেন আপনার মোবাইলে কিংবা আপনার ল্যাপটপে তাহলে আমি নিচে যে লিংকটি দিলাম এই লিংকের মাধ্যমে আপনি ফরম ফিলাপ করে নিতে পারেন।


https://www.dutchbanglabank.com/forms/account_opening/Account-Opening-Form-Individual.pdf


যদি আপনি অনলাইনে ফরম ফিলাপ সম্পূর্ণ করেন তাহলে এখান থেকে আপনি সেভ করে নিয়ে যে কোন জায়গা থেকে প্রিন্ট করে নিতে পারেন অথবা একটি আপনাকে উপরে ফরম নাম্বার দেখাবে আপনি ফর্ম নাম্বারটা নিয়ে Dutch Bangla Bank ডাচ বাংলা শাখার অফিসে গেলে না তারা একটি প্রিন্ট করে আপনাকে দিবেন এবং আপনার সিগনেচার করে জমা দিলে তাহলে আপনি দুই থেকে তিন দিনের ভিতরে আপনার একাউন্টটি একটিভ হয়ে যাবে ইনশাল্লাহ। 




ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খোলার নিয়ম


ডাচ বাংলা ব্যাংকে আপনার একটি সেভিংস একাউন্ট খুলতে প্রয়োজনিয় নথিপত্র, যেমন: ছবি, এনআইডি, নমিনির ছবি এবং এনআইডি, ইত্যাদি সংগ্রহ করে আপনার নিকটস্থ ডাচ বাংলা ব্যাংকের অফিসে চলে যান। সেখানে ব্যাংক আপনাকে একটি ফর্ম দিবে আপনার একাউন্ট খোলার জন্য। আপনাকে এই ফর্ম এবং নির্দিষ্ট পরিমাণ টাকা জমা করে একাউন্ট খুলতে হবে।


প্রিয় ভিজিটর আশা করি আপনারা বুঝতে পেরেছেন কিভাবে ডাচ-বাংলা একজন সাধারন মানুষ সেভিং একাউন্ট করবেন এবং একজন স্টুডেন্ট বা একজন ছাত্র কিভাবে ডাচ-বাংলা একটি অ্যাকাউন্ট করবেন।

TAG ঃ
Dutch Bangla Bank account open,ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট খোলার নিয়, HOW TO Dutch Bangla Bank Account Open বাংলা ব্যাংক একাউন্ট ওপেন,ডাচ বাংলা ব্যাংক একাউন্ট নাম্বার দেখার নিয়ম,
ডাচ বাংলা ব্যাংক স্টুডেন্ট একাউন্ট খুলতে কি কি লাগে
ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট চার্জ
ডাচ বাংলা ব্যাংক ৫০০০ টাকা
ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খুলতে কত টাকা লাগে
ডাচ বাংলা ব্যাংক একাউন্ট দেখার নিয়ম
ডাচ বাংলা ব্যাংক স্টুডেন্ট একাউন্ট খুলতে কত টাকা লাগে
ডাচ বাংলা ব্যাংক একাউন্ট বন্ধ করার নিয়ম
ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খোলার নিয়ম ২০২৩

2 Comments

Post a Comment

Post a Comment

Previous Post Next Post